হৃদয়ের সমান বিস্তার
- রাহাত মুস্তাফিজ ১৯-০৫-২০২৪

সামন্ত মেঘে আচ্ছন্ন ছিল তোমার মন
সনাতন ধর্ম, পৌরাণিক সমাজ, সংস্কারাচ্ছন্ন পারিবারিক বাতাবরণ
বজ্রের মতো ঝিলকিয়ে উঠতো প্রহরে প্রহরে,
আর তুমি কেঁপে উঠতে প্রাগৈতিহাসিক ভয়ে !
তবু প্রথাগত দু'হাত তোমার আশ্রয় খুঁজেছিল
এই তীব্র অনিয়মের বঙ্গীয় পাঁজরে
আমি প্রলেতারিয়েত বক্ষ পেতে দিয়েছিলাম-
বলেছিলাম, হে মেঘ নামো ,
সামন্ত মেঘ ঝরিয়ে তুমি নেমে এসেছিলে
সর্বহারার সর্বশেষ মিছিলে ।

মিছিলের মানুষের আকাংখায় থাকে যৌথ স্বপ্নের খামার
সর্বগ্রাসী দানবের বিরুদ্ধে চলে সামষ্টিক লড়াই
পাশাপাশি মুক্তবাজারে চলে বেশ্যার বেলেল্লা নৃত্য
মদ - মাংসের বিকিকিনি চলে সামর্থের অনুপাতে ।

তুমি জানতে এসব কথা
দিন যাপনের ছোট - বড় মৌল ব্যথা
তবু জানিনা কী খেয়ালে
আলিঙ্গনে আমাকে না বেধে
আঁকড়ে ধরলে আধিপত্যবাদী আকাশ ।

বণিকের ওষ্ঠে কী ছিল বেনিয়া মধু ?
পড়ে রইলাম এই ভাটির টানে ।

তোমার সাম্রাজ্যের সম্প্রসারণ গ্রাস করে
সাদামেঘ, প্রজাপতি, হালের বলদ,
মধুমতি নদী, শীতের ভাপাপীঠে
আর এক পুরুষের বিমূর্ত খোলা জানালা ।

কিন্তু তুমি কখনোই পাওনি
একটি হৃদয়ের সমান বিস্তার
অবাধ, নিঃশঙ্ক উড়বার ।

- ২৪ ফেব্রুয়ারি'১৪,রাজশাহী ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

kobisabujahmed
০৬-০২-২০১৫ ০০:১৯ মিঃ

nice 22

showrovjka
০৩-০৫-২০১৪ ২১:০৬ মিঃ

খুব ভাল লাগলো